সাধারণ জিজ্ঞাসা

কাজ৩৬০ একটি দক্ষতা ভিত্তিক সেবা/পণ্য এর অনলাইন মার্কেটপ্লেস এখানে সেলার (বিক্রেতা) তাদের দক্ষতা ভিত্তিক সেবা/পণ্য প্রদর্শন ও বিক্রয় করতে পারবেন। বায়ার(ক্রেতা) বিভিন্ন সেলারদের কাছ থেকে তাদের দক্ষতা ভিত্তিক সেবা/পণ্য কিনতে পারবেন।
আবার, এই মার্কেটপ্লেসে বায়ার তাদের প্রয়োজন অনুযায়ী কাজ পোস্ট করতে পারবেন। উপযুক্ত সেলার সেই কাজে আবেদন করে কাজটি পাওয়ার পর কাজ সম্পন্ন করে দিতে পারবেন।
যে কাজ করতে বা পণ্য তৈরিতে আপনার দক্ষতা, সৃজনশীলতা ও জ্ঞানের ব্যবহার হয়েছে সেই সেবা বা পণ্যটিকে আমরা দক্ষতা ভিত্তিক সেবা/পণ্য বলছি।
আপনার বানানো বা ডিজাইন করা পোশাক, আপনার রান্না করা খাবার, আপনার করা শিল্পকর্ম, আরবী শেখানো, মেহেদী দেয়া, সংগীত শেখানো, বাগান করে দেয়া, স্বাস্থ্য বিষয়ক কাউন্সিলিং, আইনী সেবা, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, ইন্টেরিওর ডিজাইন, মেকাপ করে দেয়া, হেয়ারস্টাইল করে দেয়া, পণ্য গন্তব্যে পৌঁছে দেয়ার সেবা, গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, কনটেন্ট রাইটিং ইত্যাদি।
যারা এক জায়গা থেকে পণ্য কিনে সেভাবেই সেটাকে আরেক স্থানে বিক্রয় করেন তাদের জন্যে কাজ৩৬০ মার্কেটপ্লেস নয়।
একজন সেলার এই মার্কেটপ্লেসে তার দক্ষতা ভিত্তিক সেবা অথবা বানানো পণ্য প্রদর্শন করতে পারবেন, তার সেবা বা পণ্যের অফার তৈরি করতে পারবেন যেটা বায়ার কিনতে পারবেন, বায়ারের কাজে আবেদন করতে পারবেন, কাজ পেলে সেটি করে দিয়ে কাজ সমাপ্ত হলে বায়ারকে ফিডব্যাক/রেটিং দিতে পারবেন, বায়ারের কাছ থেকে তার কাজের ফিডব্যাক/রেটিং নিতে পারবেন। এছাড়া ওয়েবসাইটে সেলার তার প্রোফাইলকে ও অফারকে ফিচার করতে পারবেন যেটি তাকে আরও কাজ পেতে সহায়তা করবে।
এই মার্কেটপ্লেসে একজন বায়ার কাজ পোস্ট করতে পারবেন। যোগ্য সেলাররা সেই কাজে আবেদন করলে সেখান থেকে একজনকে তিনি কাজটি দিতে পারবেন। কাজ সমাপ্ত হলে সেলারকে তার সম্পন্ন কাজের ফিডব্যাক/রেটিং দিতে পারবেন এবং সেলারের কাছ থেকেও বায়ার হিসেবে তিনি কেমন - তার ফিডব্যাক/রেটিং নিতে পারবেন।
এছাড়া বায়ার বিভিন্ন সেলারদের অফারগুলো দেখতে পারবেন, কিনতে পারবেন এবং অফারের কাজ সম্পন্ন হবার পর সেটার ফিডব্যাক/রেটিং দিতে পারবেন।
বায়ার এই মার্কেটপ্লেসে তার যে কাজগুলো পোস্ট করবেন সেগুলো তিনি ফিচার করতে পারবেন। এতে তার কাজটি করে দেয়ার জন্যে উপযুক্ত সেলার খুঁজে পাওয়া সহজ হবে।
সেলার বা বায়ার যে কারোরই এই মার্কেটপ্লেসে একাউন্ট খুলতে একটি ভ্যালিড ইমেইল এড্রেস ও একটি সচল ফোন নাম্বার লাগবে। আপনি যে সেবা বা পণ্য এখানে কেনা-বেচা করবেন তা অবশ্যই জনহিতকর হতে হবে। একাউন্ট খোলার সময় আপনার দেয়া তথ্যগুলো সঠিক হতে হবে। তথ্য যাচাই করার পরই আপনার একাউন্টটি চালু হবে। ভুল তথ্যের একাউন্ট এপ্রুভ হবেনা।
সেলারের নামের নিচে ও অফারের নিচে যে লোকেশন দেয়া থাকে, সেটির অর্থ হল কোন এলাকায় সেলার তার সেবাটি দিতে পারবেন।
জব পোস্টে যে লোকেশন দেয়া থাকে, সেটির অর্থ হল কোন এলাকায় সেই সেবা বা পণ্য সরবরাহ করতে হবে।
  • অন্যের পণ্য বা সেবা নিজের নামে উপস্থাপন করলে
  • মানহীন পণ্য বা সেবা প্রদান করলে
  • জব পোস্টে, ম্যাসেজে, ফিডব্যাক/রেটিং দেয়ার সময় অশালীন ভাষা ব্যবহার করলে, অপেশাদারী মনোভাব প্রদর্শন করলে
  • স্প্যামিং করলে
না। কাজ৩৬০ মার্কেটপ্লেসে একাউন্ট খুলতে টাকা লাগে না।
না। কাজ৩৬০ মার্কেটপ্লেসে আপনার পণ্য বা সেবা বিক্রি হলে সেখান থেকে কোন কমিশন কেটে রাখা হয় না।
কাজ৩৬০ মার্কেটপ্লেসে প্রদর্শিত সকল সেবা ও পণ্যের মানের দায়ভার সম্পূর্ণরূপে সেলারের অর্থাৎ যিনি তার পণ্য, সেবা প্রদর্শন/প্রদান করছেন তার।
কাজ৩৬০ কোনো পেমেন্ট প্রসেস করে না। আপনি কাজ৩৬০ এর মাধ্যমে কোন বায়ারের কাজ করে দিলে আপনার পেমেন্ট আপনি সরাসরি বায়ারের কাছ থেকে নিবেন। আপনার কোন অফার বিক্রি হলে সেটার পেমেন্টও আপনি সরাসরি বায়ারের কাছ থেকে নিবেন অর্থাৎ যিনি আপনার অফারটি কিনেছেন সরাসরি তার কাছ থেকে নিবেন। এক্ষেত্রে আপনি ক্যাশ অন ডেলিভারি, বিকাশ ইত্যাদি পদ্ধতি ব্যবহার করতে পারেন।
* কাজ৩৬০ সকল টার্মস এন্ড কন্ডিশন পরিবর্তন ও পরিবর্ধনের ক্ষমতা রাখে।